আজ পবিত্র শবে বরাত

বছর ঘুরে আবারও এল ১৪ শাবান। আজ সোমবার দিন শেষে যে রাত শুরু হবে, তা মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত ও পবিত্র। এ রাত ‘শবে বরাত’-এর রাত। এ রাতে মহান আল্লাহ তাআলা মানুষের জন্য রহমতের দরজা খুলে দেন।
মুসলমানরা অতীতের ভুলত্র“টির জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যতে পরিশুদ্ধ জীবনযাপনের তওফিক চেয়ে রাত জেগে ইবাদত ও মোনাজাত করেন। পবিত্র এ রাতে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত, জিকির-আজকার, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। অনেকে সারা রাত ইবাদত-বন্দেগিতে মগ্ন থেকে শেষরাতে সেহির খেয়ে পরের দিন নফল রোজা রাখেন। শবে বরাতে অনেকে কবরস্থানে গিয়ে মৃত স্বজনদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করেন।
মুসলমানদের কাছে মাহে রমজানের বার্তাও বয়ে আনে শবে বরাত। এটা রমজানের প্রস্তুতিও বটে। শাবান মাসের পর আসে পবিত্র মাহে রমজান। ‘শবে বরাত’ কথাটি ফারসি ‘শব’ (রাত) ও ‘বরাত’  (সৌভাগ্য)’এ দুটি শব্দের সমন্বয়ে গঠিত। আরবি ভাষায় শবে বরাতকে ‘লাইলাতুল বরাত’ বলা হয়।
ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে উদ্যাপিত হলেও শবে বরাত বাঙালি মুসলমানদের কাছে একই সঙ্গে ধর্মীয় উৎসবেরও রাত। এই দিনে প্রত্যেক মুসলমানের ঘরে সাধ্য ও সামর্থ্য অনুযায়ী ভালো খাবার, নানা রকম মুখরোচক হালুয়া, রুটি ও পায়েস তৈরি হয়। ঘরে তৈরি এসব খাবার আত্মীয়স্বজনের বাড়িতে পাঠানো হয়, বিতরণ করা হয় গরিব-দুঃখীর মাঝে। মহিমান্বিত এ রাতে অনেকেই দান-খয়রাত করে থাকেন।
প্রতিবছরের মতো এবারও শবে বরাতের পরের দিন অর্থাৎ কাল মঙ্গলবার সরকারি ছুটি থাকবে। পবিত্র এই দিনটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন