রামুর ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মোহাম্মদ ওবাইদুল হক’র প্রথম মৃত্যু বার্ষিকী আজ

প্রেস বিজ্ঞপ্তি: 
রামু উপজেলার প্রবীন আওয়ামীলীগ নেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও রামু নিউজ ডটকমের পরিচালনা সম্পাদক
খালেদ শহীদের পিতা মোহাম্মদ ওবাইদুল হকের প্রথম মৃত্যু বার্ষিকী আজ।শুক্রবার (২১ জুন) ইছালে ছওয়াব উপলক্ষে উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসের চরস্থ মরহুমের বাড়িতে জেয়াফত অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার সকালে খতমে কোরআন, দোয়া মাহফিল ও দুপুরে স্থানীয় মাদ্রাসার শিক্ষার্থী ও এতিমসহ জ্ঞাতিদের খাওয়ানো হয়।
মোহাম্মদ ওবাইদুল হক কক্সবাজারের রামু-উখিয়ার প্রাচীন জনগোষ্ঠী আব্দুল আলী সিকদার বংশের হাজ্বী এমদাদ আলী সিকদারের দ্বিতীয় পুত্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রত্যক্ষ স্বাক্ষী মোহাম্মদ ওবাইদুল হক ১৯৩২ সালের ১৪ জানুয়ারী রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের অফিসের চরস্থ সিকদার বাড়ীতে জন্ম গ্রহন করেন। ২০১২ সালের ২২ জুন তিনি মৃত্যু বরণ করনে। 
১৯৪৬ সালে সপ্তম শ্রেণীতে পড়ালেখা কালীন সময়ে অবিভক্ত ভারতবর্ষ রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। একই সময়ে সাধারণ নির্বাচনে মুসলিমলীগ প্রার্থী পেকুয়ার কবির আহমদ চৌধুরী’র একজন ক্ষুদে কর্মী হিসেবে কাজ করেন  মোহাম্মদ ওবাইদুল হক। তিনি ১৯৪৯ সালে ম্যাট্রিক পরীক্ষার প্রাককালে মুসলিম ছাত্রলীগে যোগ দিয়ে মৌলানা আব্দুল হামিদ খাঁন ভাসানী ও শহীদ সোহরাওয়ার্দির গণতান্ত্রিক রাজনীতির সক্রীয় কর্মী হিসেবে এলাকায় প্রশংসিত হন। টগবগে যুবক মোহাম্মদ ওবাইদুল হক ওই সময় ফুটবল খেলায় মাঠ কাঁপানোর সাথে অভিনয় শিল্পে মঞ্চ মাতান। রাজনীতি, ফুটবল ও অভিনয়ে নিজেকে জড়িয়ে পড়লেও তিনি গৌরবের সাথে ম্যাট্রিক পাশ করেন। ভর্তি হন সাতকানিয়া কলেজে। খেলা আর অভিনয়ে ওই সময় তিনি রামুর পাশাপাশি সাতকানিয়ায় অধিক জনপ্রিয়তা লাভ করেন। তিনি ১৯৫৭ থেকে ১৯৬১ সাল পর্যন্ত পশ্চিম পাকিস্তানের করাচী ডেভ্লপমেন্ট অথরিটিতে কর্মরত ছিলেন। পরবর্তীতে নিজ জন্মস্থান রামুতে ফিরে এসে ব্যবসা-বানিজ্যের পাশাপাশি রাজনীতি, মঞ্চনাটক ও সামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। স্বাধীনতা পূর্ব সময়ে রামুতে বাংলাদেশ আওয়ামীলীগকে সু-সংগঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে ১৯৭১ সালে মোহাম্মদ ওবাইদুল হক রামু আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বাস্তবায়নে স্বক্রীয় গুরু-দায়িত্ব পালন করেন। এ সময় মোহাম্মদ ওবাইদুল হক রামু থানা এ্যাডমিনস্টেটিভ কাউন্সিলরের আহবায়ক মনোনীত হন।  
১৯৭২ সালে রামু থানার ফতেখাঁরকুল ইউনিয়নের (সদর) পঞ্চায়েতের চেয়ারম্যান মনোনীত হন এবং ১৯৭৩ সালে একই ইউনিয়নের জনগনের প্রত্যক্ষ ভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়ে ১৯৭৭ সাল পর্যন্ত সফলতার সাথে এলাকার ন্যায় পরায়ন বিচারক হিসাবে সুখ্যাতি অর্জন করেন। তিনি ১৯৮১ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত রামু উপজেলা ক্রীড়া সংস্থা ও পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। রামু উপজেলার সর্বোচ্চ বিদ্যাপিঠ রামু ডিগ্রী কলেজ প্রতিষ্ঠার অন্যতম সদস্য মোহাম্মদ ওবাইদুল হক নবাব সিরাজউদ্দোল্লাহ নাটকে গোলাম হোসেন চরিত্রাভিনয়ের জন্য এখনও কিংবদন্তী।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন