দেশ রক্ষায় তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা করুন-বি. চৌধুরী

ডেস্ক রিপোর্ট: বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী দেশ এবং গণতন্ত্র রক্ষার জন্য তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনপ্রতিষ্ঠার দাবি জানিয়ে বলেছেন, অন্যথায় সংবিধানের বাইরে অন্যকোনো সরকার প্রতিষ্ঠিত হলে ঐতিহাসিকভাবে এর দায়-দায়িত্ব বর্তমান প্রধানমন্ত্রীর উপরই বর্তাবে। 

তিনি গতকাল সোমবার বিকালে রাজধানীর মিরপুরে ময়ূরী কমিউনিটি সেন্টারে বিকল্পধারা ঢাকা মহানগর উত্তর আয়োজিত ইফতারপূর্ব আলোচনা সভায় এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাহবুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক স্থপতি মাহফুজুর রহমান, কেন্দ্রীয় নেতা মনজুর রাশেদ, কমান্ডার (অব.) শহীদুর রহমান, ওসমান গণি, অধ্যাপক আসাদুজ্জামান বাচ্চু, ইঞ্জিনিয়ার মেসবাহ উদ্দিন জুন্নু, শেখ ফারুক, মুজিবুর রহমান চৌধুরী, আহাম্মদ হোসেন মল্লিক, মহিউদ্দিন মাল, মনিরুজ্জামান শাহীন, নূর মোহাম্মদ, আহসান উল্লাহ হাসান, আলী ইমাম আসাদ প্রমুখ।
বি. চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী যেসব কথা বলছেন, তা গণতন্ত্রের ভাষা নয়। তিনি (প্রধানমন্ত্রী) সংবিধানের বাইরের সরকারের ভয় দেখাচ্ছেন, আসলে এই ভয় দেখানোর কোনো প্রয়োজন নেই। কারণ প্রথম তত্ত্বাবধায়ক সরকার (১৯৯৬) প্রতিষ্ঠার আগে তা সংবিধানে ছিল না। আজকে ঠিক একই পরিস্থিতির উদ্ভব হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে নেই, তাই এটা অসাংবিধানিক।
তিনি বলেন, জাতীয় সংসদে সামান্য একটি সংশোধনীর মাধ্যমেই তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা সম্ভব। যদি এই সংশোধনীতে বলা হয় যে, আদালতের রায় অনুযায়ী আরো দুটি নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকার পুনপ্রতিষ্ঠা করা হলো। তা হলেই এই পদ্ধতির সরকার সাংবিধানিক হয়ে যাবে।
এরশাদ সরকারের আমলে একবার বিএনপিবিহীন নির্বাচন এবং ১৯৯৬ সালে বিএনপির আমলে “১৫ ফেব্রুয়ারির নির্বাচন”, এ দুইটি ভুল থেকে বর্তমান প্রধানমন্ত্রীর শিক্ষা নেওয়া উচিত বলে সাবেক এই রাষ্ট্রপতি মন্তব্য করেন।
বি. চৌধুরী বলেন, দেশ এবং গণতন্ত্র রক্ষার জন্য আমি প্রধানমন্ত্রীকে সাংবিধানিক সরকার হিসেবে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি পুনপ্রতিষ্ঠার দাবি জানাচ্ছি। অন্যথায় সংবিধানের বাইরে দেশে অন্যকোনো সরকার প্রতিষ্ঠিত হলে ঐতিহাসিকভাবে এর দায়-দায়িত্ব বর্তমান প্রধানমন্ত্রীর উপরই বর্তাবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন