বিলবোর্ডে দলীয় বিজ্ঞাপন : ক্ষুব্ধ বিজ্ঞাপনী সংস্থা


ডেস্ক রিপোর্ট:  ‘উন্নয়নের অঙ্গীকার ধারাবাহিকতা দরকার’-এই শ্লোগান সম্বলিত বিলবোর্ড নিয়ে সমালোচনার মুখে পড়েছে সরকার। ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী জেলা নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের রাস্তার ধারে লোকজনের নজর কাড়ে এমন গুরুত্বপূর্ণ পয়েন্টে স্থাপিত বিলবোর্ডগুলোতে এখন ‘দখল’ করেছে সরকারের উন্নয়ন বার্তা।



বিজ্ঞাপনী সংস্থা ও বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অজান্তে এবং বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের ডিসপ্লে ঢেকে দিয়ে রাতারাতি দখল হয়ে যাওয়া বিলবোর্ডে শোভা পাচ্ছে উন্নয়নের বিবরণ সম্বলিত চটকদার ডিজিটাল ডিসপ্লে।  

বিষয়টি গত কয়েকদিন ধরে জনগণের মাঝে যেমন সাড়া ফেলেছে তেমনি রাজনৈতিক অঙ্গনেও বিতর্কও সৃষ্টি করেছে। পত্র-পত্রিকায় সরগরম খবর ছাড়াও লোকজনের আলোচনায়, টেবিল টক এমনকি টিভি টকশো’তেও প্রসঙ্গটি বেশ গুরুত্ব পাচ্ছে।  

এদিকে, দেশের বড় বড় বাণিজ্যিক প্রতিষ্ঠান বা খ্যাতনামা ফ্যাশন ও বুটিক হাউজ ঈদ উপলক্ষে যেসব বিজ্ঞাপন ঝুলিয়েছিল সেগুলো দখল হয়ে যাওয়ায় তারা যেমন আর্থিক ক্ষতির মুখে পড়েছেন, তেমনি যে সব বিজ্ঞাপনী সংস্থা ওসব  বিজ্ঞাপন প্রচারের জন্য চুক্তিবদ্ধ হয়েছে তারাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

ঘটনায় বিস্মিত বিজ্ঞাপনী সংস্থা ও বিজ্ঞাপনদাতারা।  অবাক ব্যাপার হলো, যে সিটি করপোরেশন এসব বিলবোর্ডের অনুমতি দেয় এবং ভাড়া পায় তারা নাকি কিছুই জানে না!

সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সরকারের তরফ থেকে প্রচার করা হলে বিজ্ঞাপনের নিচে সরকারের বা মন্ত্রণালয়ের লোগো থাকত। তার ধারণা, হয়তো ব্যক্তি পর্যায়ে এসব করা হচ্ছে।

বিলবোর্ড বিজ্ঞাপনে সরকারের উন্নয়ন প্রচারে দায়িত্ব স্বীকারে এমন লুকোচুরিতে  সরকারি দলের লোকজন যেমন বিব্রত তেমনি নাগরিকরাও বিভ্রান্ত।

বিলবোর্ডে সরকারের উন্নয়ন ফিরিস্তি প্রচারণাকে সমালোচনা করে বিরোধী দলের পক্ষ থেকে  বলা হয়েছে, পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচনে লজ্জাজনকভাবে ভরাডুবির পর সরকার বেসামাল হয়ে পড়েছে। তাই  সাধারণ জনগণকে বিভ্রান্ত করতে কমার্শিয়াল বিলবোর্ড স্থাপনের মাধ্যমে নিজেদের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরতে শুরু করেছে। 

এজন্য রাজধানী ঢাকার রাস্তাঘাটে ৬০ কোটি টাকার বিলবোর্ড স্থাপন করা হয়েছে।  জনগণ যখন সরকারের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে,তখন এসব চটকদার প্রচারণা দিয়ে তাদের মন ভোলানো যাবে না বলে মনে করছেন বিরোধীদলের নেতারা। আইআরআইবি

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন