মন্ত্রীদের বৈধতা চ্যালেঞ্জ করে আরেকটি রিট

ডেস্ক রিপোর্ট: বর্তমান সরকারের পদত্যাগী মন্ত্রীদের পদত্যাগপত্র জমা দেয়ার পরও স্বপদে অধিষ্ঠিত থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আরো একটি রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে শেখ হাসিনা সরকারের নেতৃত্বাধীন মন্ত্রীদের পদ কেন শুন্য ঘোষণা করা হবে না এবং এ রিটের শুনানি শেষ না হওয়া পর্যন্ত মন্ত্রীদেরকে সরকারি সকল কাজ থেকে বিরত থাকতে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে।
শনিবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী আব্দুল্লাহ আল বাকির পক্ষে রিটটি দায়ের করেন অ্যাডভোকেট মো. ফারুক হোসেন। রিটে মন্ত্রী পরিষদের সচিব মো: মোশারফ হোসেন ভুঁইয়াকে বিবাদী করা হয়েছে। আগামীকাল রোববার এ রিটের শুনানি হতে পারে বলে আইনজীবী জানান। এর আগে মন্ত্রীদের পদত্যাগপত্র জমা দেয়ার পরও কেন তাদের পদ শূন্য ঘোষণা করা হচ্ছে না তা জানতে চেয়ে উকিল নোটিস প্রেরণ করেছিলেন এই আইনজীবী। মন্ত্রিপরিষদ সচিবকে এ নোটিশের জবাব দিতে বিবাদীকে ২৪ ঘণ্টার সময় দেয়া হয়েছিল। নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব না দেয়ায় রিটটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী।

তিনি বলেন, সংবিধানের ৫৮(১)এ অনুযায়ী প্রধানমন্ত্রী ব্যাতিত অন্যকোন মন্ত্রীর পদ শুন্য হইবে,যদি তিনি (মন্ত্রী) রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন। অর্থাৎ মন্ত্রীরা যদি পদত্যাগের উদ্দেশে তাদের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে জমা দেন তার পর থেকেই তাদের পদ শুন্য হবে।

বর্তমান সরকারের মন্ত্রীরা পদত্যাগ পত্র জমা দেয়ার পরেও তারা সরকারি সকল সুযোগ সুবিধা-ভোগ করছেন-এটি অবৈধ ও সংবিধান বহিঃর্ভূত বলে জানিয়েছেন নোটিশ প্রেরণকারী আইনজীবী।

এর আগে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আরেক আইনজীবী ইউনুস আলী আকন্দ মন্ত্রীদের পদের বৈধতা চ্যালেঞ্জ করে প্রথম রিট দায়ের করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন