তসলিমার বিরুদ্ধে ভারতে মামলা

কক্সবাজারবাণী ডেস্ক: বহুল আলোচিত লেখিকা তসলিমা নাসরিনের বিরুদ্ধে এবার ভারতে মামলা দায়ের হল। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে এ মামলা করা হয়েছে। বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন বর্তমানে ভারতে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন। দেশটির উত্তরপ্রদেশের বেরিলির এক শীর্ষস্থানীয় মৌলভি তসলিমার বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ এনে এফআইআর দায়ের করেছেন। বুধবার রাতে উত্তরপ্রদেশের এক থানায় তসলিমার বিরুদ্ধে অভিযোগ নথিবদ্ধ করেন দরগা-ই-আলা হজরত মাওলানা সুভান রাজা খান সুভানি মিয়ার ছেলে হাসান রাজা খান নুর মিয়া। গত ৬ নভেম্বর ট্যুইটারে এক মৌলভি সম্পর্কে তসলিমার কিছু মন্তব্যে প্রবল আপত্তি জানিয়ে এফআইআরে হাসান রাজা বলেছেন, এতে গোটা মুসলিম সম্প্রদায়ের আবেগ ক্ষুণ্ন হয়েছে।

এর আগে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এক বৈঠকেও তিনি হাদিস ও কোরআনের প্রেক্ষাপটে বিতর্কিত বাংলাদেশি লেখিকার বিরুদ্ধে ফতোয়া জারি হতে যাচ্ছে বলে জানান। তসলিমার পাসপোর্ট বাজেয়াপ্ত করে তাকে গ্রেফতারের দাবিও জানান মৌলভি-পুত্র হাসান রাজা।

এ দিকে মামলা দায়েরের খবরে `হতবাক` তসলিমা। নয়াদিল্লি থেকে তিনি জানান, ট্যুইটে কী অন্যায় করেছি, বুঝতে পারছি না। আমি সত্যি কথাই তো বলেছি। আবার ওরা আমার পেছনে লেগেছে। আমি বিস্মিত। ভারতের মতো গণতান্ত্রিক দেশে, যেখানে বাকস্বাধীনতা ও মত প্রকাশের অধিকার সংবিধানে স্বীকৃত, সেখানে এমনটা কি করে হয়!

সম্প্রতি আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল ভোটে জেতার জন্য উত্তরপ্রদেশের বিতর্কিত মৌলভি মাওলানা তৌকির রেজা খানের সমর্থন চেয়েছেন। ট্যুইটারে কেজরিওয়াল- তৌকির বৈঠকের সমালোচনা করেছেন তসলিমা। এতেই সম্ভবত চটেছেন কিছু মৌলভি।

২০০৭ সালে মৌলভি তৌকিরই হুঙ্কার দিয়েছিলেন, ভারত সরকারকে এদেশে তসলিমার আসা আটকাতে হবে। তিনি তসলিমার মাথার দাম ৫ লক্ষ টাকা ঘোষণাও করেছিলেন। তবে পরে তসলিমাকে কলকাতা থেকে দিল্লি পাঠিয়ে দেয় তৎকালীন পশ্চিমবঙ্গ সরকার।

তার কথা বলা ও মত প্রকাশের অধিকার বরাবরই বিপন্ন বলে ক্ষোভ প্রকাশ করে তসলিমা বলেছেন, মৌলবাদীরা মানবাধিকারে বিশ্বাস করে না। তাই সত্যি কথাটাও বলতে দেওয়া হয় না আমাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন