লিংক রোডে সওজের জমি দখল করে স্থাপনা নির্মাণ অব্যাহত : কর্তৃপক্ষ নির্বিকার

নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার জেলায় রক্ষণাবেক্ষণের অভাবে সড়ক ও জনপথ বিভাগের কোটি কোটি টাকার সম্পত্তি হাতছাড়া হয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে। মাঝে মাঝে সড়ক ও জনপথ বিভাগ লোকদেখানো অভিযান চালিয়ে কিছু কিছু অবৈধ দখলদারদের উচ্ছেদ করলেও পরক্ষণে দেখা যায় সেখানে আবারো অবৈধ দখলদাররা থাবা দিয়ে বসে রয়েছে। বছরের পর বছর ধরে কক্সবাজার জেলার আনাচে-কানাচে এই অবস্থা চলে আসলেও কাজের কাজ কিছুই হয়নি, বরং অভিযোগ উঠেছে সওজের কতিপয় দূর্নীতিবাজরা এসব অবৈধ দখলদারদের কাছ থেকে মাসিক ও বাৎসরিক হারে ভাড়া তুলেন।
জানা গেছে, ঠিক এমনই পরিস্থিতিতে গত কয়েকদিন ধরে কক্সবাজার শহরের প্রবেশদ্বার লিংক রোড এলাকায় সওজের জমিতে আরেক ভূমিগ্রাসীর থাবা পড়েছে। সরেজমিন পরিদর্শনে দেখা যায়, বর্তমানে সেখানকার কক্সবাজার-টেকনাফ রোডের পাশে এলএ মামলা নং- ১৬/৯৬ (১৯৫৪-৫৫) ইং মূলে অধিগ্রহণকৃত ঝিলংজা মৌজার অন্তর্গত আরএস দাগ নং- ৬৪৯৪ এর বেশকিছু মূল্যবান ভূমি অবৈধভাবে দখল করে নিচ্ছে স্থানীয় এক চিহ্নিত ভূমিগ্রাসী। শুধু তাই নয়, ওই ভূমিগ্রাসী সওজের ওই জমিতে নিজের পৈতৃক সম্পত্তির মত মাটি ভরাট ও বাউন্ডারি ওয়াল নির্মাণ অব্যাহত রেখেছে। দিবালোকের মত স্পষ্ট বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দেখেও না দেখার ভান করে থাকায় এ নিয়ে বর্তমানে লিংকরোড এলাকায় কৌতুহল সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট এলাকাবাসি জানান, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট এই বিষয়টি তড়িৎ তদন্ত করে অবৈধ দখলদারের হাত থেকে কোটি টাকা মূল্যের উক্ত সম্পত্তি উদ্ধার করতে না পারলে অচিরেই তা হাতছাড়া হয়ে যাবে। পরবর্তীতে এই জমি উদ্ধার করা কোন অবস্থায় সম্ভব হবে না। কারণ দখলদার সীমানা প্রাচীর দিয়ে ঘিরে সেখানে স্থায়ী স্থাপনা নির্মাণ করে ফেলবে।
উল্লেখ্য, এ ব্যাপারে এলাকাবাসির পক্ষে এক ব্যক্তি সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী বরাবরে লিখিত অভিযোগও দায়ের করেছেন। তবে অভিযোগ পাওয়া যাচ্ছে, সওজের কিছু দূর্নীতিবাজ উক্ত দখলবাজের কাছ থেকে এই জমি বাবদ মোটা অংকের উৎকোচ গ্রহণ করেছেন। ফলে সংশ্লিষ্টরা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ এই সম্পত্তি উদ্ধারে এগিয়ে আসছেন না।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন