মালয়েশিয়াগামী ১০হাজার কর্মীর মেডিকেল টেস্ট শুরু হচ্ছে

ডেস্ক রিপোর্ট: মালয়েশিয়া যেতে ইচ্ছুক বিএমইটি’র ডাটাবেইজে রক্ষিত আরো ১০ হাজার কর্মীর মেডিকেল টেস্ট শুরু হচ্ছে। মালয়েশিয়া সরকার এ সংখ্যক কর্মীদের মেডিকেল টেস্ট রিপোর্টসহ আনুষঙ্গিক তথ্যাদি দ্রুত পাঠানোর জন্য জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোকে অনুরোধ জানিয়েছে। 


সে অনুযায়ী গমনেচ্ছুদের মেডিকেল টেস্ট করার জন্য দেশের ৯টি মেডিকেল কলেজ হাসপাতালকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আর এটি রমজান মাসেই শুরু করা হচ্ছে। কর্মীদের ওজন কমপক্ষে ৫০ কেজি হতে হবে বলে শর্তে বলা হয়েছে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো মহাপরিচালক (অতিরিক্ত সচিব) শামছুন নাহার স্বাক্ষরিত এক চিঠিতে স্বাস্থ্য অধিপ্তরের মহাপরিচালককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। 

মালয়েশিয়া গমনেচ্ছুকর্মীদের মেডিকেল টেস্ট করানোর সার্বিক দিক নিয়ে রোববার হাসপাতালগুলোর পরিচালকদের নিয়ে বৈঠক করে স্বাস্থ্য অধিদপ্তর। 

রমজানেই এ মেডিকেল টেস্ট শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. বেনজির আহমেদ। 

এর আগে ১০ হাজার কর্মীর মেডিকেল টেস্ট ৯টি মেডিকেল কলেজেরে মাধ্যমে সম্পন্ন হয়। রিপোর্ট পেন্ডিং না রেখে এবার চূড়ান্ত মেডিকেল টেস্ট রিপোর্টই দেওয়ার জন্য বলা হয়েছে। আর পরীক্ষা ফি বাবদ জনপ্রতি সর্বোচ্চ ৩,৫০০/- তিন হাজার ৫’শ টাকা নেওয়া যাবে বলে উল্লেখ করা হয়েছে। 

মেডিকেল টেস্টের শর্তগুলোতে এবার বলা হয়েছে, গমনেচ্ছুকর্মীদের উচ্চতা কমপক্ষে ৫ ফুট হতে হবে, ওজন হতে হবে কমপক্ষে ৫০ কেজি, বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে এবং ২৫ কেজি ভার নিয়ে ১০ ফুট দূরত্ব অতিক্রম করার ক্ষমতা থাকতে হবে। 

রোববারের বৈঠকে বরিশাল ও খুলনা মেডিকেল কলেজের পরিচালকরা, তাদের হাসপাতালে যন্ত্রপাতিসহ সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য বলেছেন। এছাড়াও এ বাড়তি কর্মকা- সম্পাদনের জন্য হাসপাতালগুলো চুক্তিভিত্তিক বাড়তি লোকবল নিয়োগ করতে পারবে বলে বলা হয়েছে।

রমজানে কর্মঘণ্টা কম থাকায় দিনে ২৫ থেকে ৩০ জন এবং পরবর্তীতে ৬০ জন পর্যন্ত কর্মীর মেডিকেল টেস্ট করানো যাবে বলে জানিয়েছেন পরিচালকরা। 

উল্লেখ্য, জি-টু জি পদ্ধতিতে মালয়েশিয়াতে বাংলাদেশ সরকার কর্মী পাঠাচ্ছে।