বিএসএসএফ ও বাংলাদেশ পুলিশকে প্রশিক্ষণ দিলো যুক্তরাষ্ট্র

আমিনুল ইসলাম : 
বাংলাদেশের স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) ও বাংলাদেশ পুলিশকে সন্ত্রাসবিরোধি এবং কৌশগত ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ দিলো যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের সন্ত্রাসবিরোধি সহায়তা (এটিএ) কর্মসূচির আওতায় যুক্তরাষ্ট্র দূতাবাসের আঞ্চলিক নিরাপত্তা দফতর এ প্রশিক্ষণের আয়োজন করে। গত মাসের মাঝামাঝি সময়ে ঢাকাস্থ পুলিশ স্টাফ কলেজে ৯ দিনব্যাপী এ প্রশিক্ষণ দেয়া হয়। এসএসএফ ও বাংলাদেশ পুলিশের কর্মকর্তাগণ এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের কূটনৈতিক নিরাপত্তা ব্যুরোর যুক্তরাষ্ট্রভিত্তিক প্রশিক্ষকগণ এ কর্মসূচি পরিচালনা করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারিদের মাঝে সনদ দেয়া হয়। এসময় পুলিশ স্টাফ কলেজের রেক্টর মো. নাজমুল হক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার বেনজির আহমেদ, যুক্তরাষ্ট্র দূতাবাসের আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা জেসন উইলিয়ামস্ ও বাংলাদেশ পুলিশের অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।  
এ প্রশিক্ষণের মাধ্যমে অংশগ্রহণকারীগণ ঘটনা-পরবর্তী করণীয়, গ্রেফতার প্রক্রিয়া, ফলাফল ব্যবস্থাপনা, ক্ষেত্রবিশেষ প্রশিক্ষণ, নজরদারি, কৌশলগত সাড়া, সম্পদ ব্যবস্থাপনা, নিরাপত্তা পর্যালোচনা ও একীভূত নির্দেশ ও নিয়ন্ত্রণ সম্বন্ধে জানতে ও এগুলোর ব্যবহারে আত্মবিশ্বাসী হয়ে উঠবেন বলে জানিয়েছেন যুক্তরষ্ট্রের আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা জেসন উইলিয়ামস্। 
উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দূতাবাস বাংলাদেশ সরকারের সাথে অংশীদারিত্বে ভিত্তিতে চলতি বছরে এধরনের আরো কয়েকটি সন্ত্রাসবিরোধি সহায়তা প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন