মাটির অভাবে ব্যাহত হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ কাজ

ক্রিড়া ডেস্ক: এবার মাটির অভাবে ব্যাহত হচ্ছে কক্সবাজারে আন্তর্জাতিক ক্রিকেট ষ্টেডিয়াম নির্মাণ কাজ। স্থান নির্বাচনে দীর্ঘ প্রক্রিয়া শেষে ক্রিকেট স্টেডিয়ামের নির্মাণ কাজ গত এপ্রিলে শুরু হলেও এখন মাটির অভাবে মাঠ ভরাট কাজে বিলম্ব হচ্ছে। ফলে নির্ধারিত সময়ে কাজ শেষ করা যাবে কিনা এই নিয়ে সংশয় দেখা দিয়েছে।

স্টেডিয়াম নির্মাণ কাজ তদারকিতে নিয়োজিত আশেক উল্লাহ রফিক জানান, বর্তমানে স্টেডিয়ামের মাঠ তৈরীতে মাটি ভরাটের কাজ চলছে। তবে মাটির অভাবে ভরাটের কাজ ব্যাহত হচ্ছে। বর্ষার সময় বলে সব মাঠ-ঘাট ডুবে রয়েছে। এ কারণে মাটি মিলছে না। অন্যদিকে সরকারি সংস্থার বাধার কারণে পাহাড় ও টিলার মাটিও এখানে ব্যবহার করা যাচ্ছে না।
এ প্রসঙ্গে কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু বলেন, কক্সবাজারে হরহামেশাই পাহাড় কাটার ঘটনা ঘটছে। এই ব্যাপারে তেমন ব্যবস্থা নেয়া হয় না। অথচ জাতীয় স্বার্থে ক্রিকেট ষ্টেডিয়ামের নির্মাণ কাজে পাহাড় ও টিলার মাটি ব্যবহার করা যাচ্ছে না। ব্যাপারটি অত্যন্ত দুঃখজনক।
কক্সবাজারে ক্রিকেট স্টেডিয়াম ভেন্যু কমিটির চেয়ারম্যান আ.জ.ম নাছির উদ্দিন জানান, আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি’র আগ্রহে কক্সবাজারে ক্রিকেট ষ্টেডিয়ামের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে নেয়া হচ্ছে। বর্তমানে ষ্টেডিয়ামের মূল গ্রাউন্ড পিচ, র্প্যাকটিস গ্রাউন্ড ও চারিদিকের সীমানার কাজ চলছে। মাঠ ভরাটের জন্য বিপুল পরিমাণ মাটি প্রয়োজনের কথা জানিয়ে আ.জ.ম নাছির উদ্দিন বলেন, বর্ষণের কারনে মাঠ ভরাটের কাজ ব্যাহত হচ্ছে। পর্যাপ্ত মাটির অভাবে পতিত টিলা ও খিলা শ্রেণীর মাটির জন্য ইতোমধ্যে পরিবেশ অধিদফতরের অনুমতি চাওয়া হয়েছে। তিনি জানান- এক্ষেত্রে পরিবেশের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে এলাকার ঝুঁকিপুর্ণ টিলা শ্রেণীর মাটি স্টেডিয়াম নির্মাণ কাজে ব্যবহার করা হবে।
কক্সবাজার পরিবেশ অধিদফতরের সহকারি পরিচালক সরদার শরিফুল ইসলাম জানান, জাতীয় প্রকল্প বাস্তবায়নের স্বার্থে বিষয়টি তারা গুরুত্ব দিয়ে দেখবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন